ইউক্রেনে লক্ষ লক্ষ লোক বিদ্যুৎ-হীন অন্ধকারে, পানির জন্য হা-হা-কার হয়েছে

প্রকাশঃ নভেম্বর ২৫, ২০২২ সময়ঃ ২:১৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৮ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

তাপমাত্রা শূন্যের নিচে নেমে গেছে। এর সঙ্গে যোগ হয়েছে নতুন নতুন রাশিয়ান হামলা। ইউক্রেন সরকার বিদ্যুৎ এবং জল সরবরাহ পুনরুদ্ধার করতে লড়াই করছে। কারণ লক্ষ লক্ষ বিদ্যুৎ লাইন জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

বুধবার রাশিয়ান ক্ষেপণাস্ত্র এবং ড্রোনগুলির একটি ব্যারেজ জ্বালানি অবকাঠামোতে আঘাত করার পর দেশের প্রায় 80 শতাংশ অন্ধকারে চলে যায়। ইউক্রেন সরকার লক্ষ লক্ষ মানুষকে এখন পানি ও বিদ্যুৎ সেবা ফেরত দিতে লড়াই করছে।

বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ রাশিয়ার হামলায় কিয়েভের এলাকাগুলো ধ্বংস করার ২৪ ঘণ্টারও বেশি সময় পর শহরের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, ৬০ শতাংশ বাড়ি এখনও জরুরি পরিস্থিতির শিকার হচ্ছে। তাপমাত্রা শূন্যের নিচে নেমে যাওয়ার সাথে সাথে কিইভ কর্তৃপক্ষ বলেছে, তারা পানি লাইন গুলো পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। কিন্তু এখনও অন্ধকার থেকে আলো ফিরতে সরকার কাজ করছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের সেক্রেটারি-জেনারেল জ্যান এগল্যান্ড বলেছেন, “খুবই শক্তিশালী ধারণা হল রাশিয়ানরা বেসামরিক অবকাঠামোতে আঘাত করছে। বেসামরিক জনগণ বিদ্যুৎ, উষ্ণতা এবং খাবার পানি  ছাড়া পুরো শীতকাল টিকে থাকতে পারবে না। এটি এখন একটি ব্রেকিং পয়েন্ট।”

ইউক্রেনের শক্তি ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে রয়েছে এবং সাম্প্রতিক সপ্তাহগুলিতে লক্ষ লক্ষ জরুরী ব্ল্যাকআউটের শিকার হয়েছে। কারণ রাশিয়া নয় মাস যুদ্ধের পর আত্মসমর্পণ করতে বাধ্য করার একটি দৃশ্যত প্রচেষ্টায় বিদ্যুত সুবিধাগুলিতে আক্রমণ করেছে। যা তার বাহিনীকে তাদের বেশিরভাগ ক্ষেত্রে ব্যর্থ হতে দেখেছে।

মহাকাশ থেকে দেখা যায়, ইউক্রেন রাতে পৃথিবীর উপর অন্ধকারে হারিয়ে গেছে। নাসা তাদের প্রকাশিত স্যাটেলাইট চিত্রগুলি দেখিয়েছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G